বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন

ভিসার জন্য নতুন নিয়ম চালু করলো আমেরিকা

ভিসার জন্য নতুন নিয়ম চালু করলো আমেরিকা

যুক্তরাষ্ট্রে ভিসার জন্য প্রায় সব আবেদনকারীদের এখন থেকে ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমের বিস্তারিত তথ্য জমা দিতে হবে। আবেদনকারীদের সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্মকাণ্ড নজরদারীতে রাখার জন্যই নতুন এ নিয়ম চালু করলো ট্রাম্প প্রশাসন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এই নিয়মে বলা হয়েছে, আবেদনকারীকে তার সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহৃত নাম এবং গত পাঁচ বছর যাবত ব্যবহার করছে এমন ই-মেইল এবং ফোন নম্বর জমা দিতে হবে। সামাজিক যোগাযোগের মাধ্যম সম্পর্কে কেউ যদি মিথ্যা তথ্য দেয় তাহলে তাকে অভিবাসন সংক্রান্ত বিষয়ে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে সতর্ক করে দেওয়া হয়েছে।

মূলত যুক্তরাষ্ট্রে ভ্রমণ কিংবা পড়াশুনার জন্য যারা যেতে আগ্রহী তাদের এ তথ্য জমা দিতে হবে। তবে কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসার ক্ষেত্রে সবসময় এই কঠোর ব্যবস্থা নিয়ম প্রযোজ্য হবে না।

এক্ষেত্রে কেউ যদি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার না করে তাহলে সেটি উল্লেখ করার সুযোগ থাকবে ভিসা আবেদন ফরমে।

এ প্রসঙ্গে ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে সন্ত্রাসীদের কর্মকাণ্ডের জন্য একটি ক্ষেত্র হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম। এর মাধ্যমে সন্ত্রাসীদের বাছাই করা সম্ভব হবে বলে কর্মকর্তারা মনে করেন।

২০১৮ সালের মার্চ মাসে ট্রাম্প প্রশাসন নতুন এ নিয়মের প্রস্তাব করে। সে সময় দেশটির পররাষ্ট্র দপ্তর জানায়, এই নিয়ম এক কোটি ৪৭ লাখ মানুষকে প্রভাবিত করবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877